আজ আফগানিস্তানের বিপক্ষে জয় পেয়ে তিনটি বড় প্রাপ্তি হবে বাংলাদেশের।প্রথমও সিরিজ জয় নিশ্চিত করার পর এবার লক্ষ্য হোয়াইটওয়াশ। আফগানিস্তানকে প্রথমবারের মতো হোয়াইটওয়াশের স্বাদ মিলবে।

এতে ওয়ানডে সুপার লিগের খাতায় আরো ১০ পয়েন্ট যোগ করে শীর্ষস্থান মজবুত করা হবে। এরসঙ্গে পাকিস্তানকে টপকে ওয়ানডে র‌্যাংকিংয়ের ছয়ে উঠে যাবে বাংলাদেশ।

অর্থাৎ এক জয়ে হবে তামিমদের তিন প্রাপ্তি। এমন তিনটি প্রাপ্তির দ্বারপ্রান্তে দাঁড়িয়ে তা হাতছাড়া করতে চায় না টাইগাররা।

তাই আজ জয়ের লক্ষ্যে গত দুই ম্যাচের উইনিং কম্বিনেশনে কোনো পরিবর্তন আনেনি নির্বাচকমণ্ডলী। অর্থাৎ একাদশে কোনো পরিবর্তন আনেনি টাইগাররা। ঝুঁকি না নিয়ে আগের দুই ম্যাচের একাদশই আজ মাঠে নামাচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা।

অন্যদিকে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে একাদশে একটি পরিবর্তন এনেছে আফগানিস্তান। ফরিদ উদ্দিন মালিকের জায়গায় নেওয়া হয়েছে গুলবদিন নাইবকে।

ম্যাচটিতে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল।

দুই দলের একাদশ-

বাংলাদেশ : তামিম ইকবাল, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির আলি রাব্বি, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।

আফগানিস্তান:

রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), রিয়াজ হাসান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি (অধিনায়ক), নাজিবউল্লাহ জাদরান, গুলবাদিন নাইব, মোহাম্মদ নবী, রশিদ খান, মুজিব উর রহমান, আজমতউল্লাহ ওমরজাই, ফজল হক ফারুকি।

 

কলমকথা/সাথী